হাল্যান্ডের দাম এখন এক বিলিয়ন 

কালচক্র প্রতিবেদকঃ

আর্লিং হাল্যান্ড বর্তমান বিশ্ব ফুটবলে অন্যতম সেরা স্ট্রাইকার । প্রতিপক্ষের গোলপোস্টের সামনে হাল্যান্ডের দক্ষতা নিয়ে কারো প্রশ্ন নেই । কিন্তু তাই বলে নরওয়েজিয়ান ফরোয়ার্ডের দাম এক বিলিয়ন ইউরো ! হ্যাঁ , বিষয়টা বাড়াবাড়ি বটে ।

হাল্যান্ড বর্তমানে খেলছেন ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ক্লাব ম্যানচেস্টার সিটিতে । চলতি মৌসুমের শুরুতেই ম্যান সিটিতে যোগ দিয়েছেন তিনি । সব প্রতিযোগিতা মিলিয়ে ৩১ ম্যাচে করেছেন ৩২ গোল । ইপিএলে তাঁর গোলের সংখ্যা ২৩ ম্যাচে ২৬টি । এখন পর্যন্ত প্রিমিয়ার লিগের এক মৌসুমে সবচেয়ে বেশী ৩৪ গোলের রেকর্ড আছে কেবল অ্যান্ডি কোল আর অ্যালান শিয়েরারের । হাতে এখনও ১৩ ম্যাচ বাকী থাকায় হাল্যান্ড সেই রেকর্ড ভাঙবেন , অনেকটাই নিশ্চিত ।

ইতোমধ্যে ইপিএলের এক মৌসুমে সর্বাধিক চারটি হ্যাট্রিকের রেকর্ড নিজে করে নিয়েছেন হাল্যান্ড । বড় কোন অঘটন না ঘটলে , ২০২২-২৩ মৌসুমে ইউরোপিয়ান ‘গোল্ডেন শ্যু’ জয়েও ফেভারিট হাল্যান্ড ।

২০২২ সালের মে মাসে হাল্যান্ড বুরুশিয়া ডর্টমুণ্ড থেকে নাম লিখিয়েছেন ম্যান সিটিতে । ৬০ মিলিয়ন ইউরোর বিনিময়ে পাঁচ বছরের চুক্তিতে সিটিজেন শিবিরে এসেছেন হাল্যান্ড । অথচ পাঁচ বছরের চুক্তির মাঝে সেই হাল্যান্ডকে কিনতে খরচ করতে হবে এক বিলিয়ন ইউরো ! বাংলাদেশী মুদ্রায় যার পরিমান ১১ হাজার কোটি টাকার বেশী !

ম্যান সিটি না , হাল্যান্ডের জন্য এক বিলিয়ন ইউরো দাবী তাঁর এজেন্ট রাফায়েলা পিমেন্তার । তিনি জানিয়েছেন , আগামী মৌসুমে হাল্যান্ডকে কিনতে যে কোন ক্লাবকে এক বিলিয়ন ইউরো খরচ করতে হবে !

গত বছর নামকরা ইভেন্ট কোম্পানি ‘এজেন্সি ওয়ান’ এর দায়িত্ব নিয়েছেন পিমেন্তে । এই কোম্পানি এক সময় চালাতেন ফুটবলের সুপার এজেন্ট মিনো রাইওলা । যিনি ছিলেন পাভেল নেদভেদ , ইব্রাহিমোভিচ আর পল পগবাদের এজেন্ট । কাজ করেছেন হাল্যান্ডের এজেন্ট হিসেবেও । তাঁর মৃত্যুর পর ‘এজেন্সি ওয়ান’ এর দায়িত্ব নিয়ে নরওয়ের ফরোয়ার্ড আর্লিং হাল্যান্ডের এজেন্ট এখন পিমেন্তা । আর নতুন দায়িত্বে তিনি বোমা ফাটিয়েছেন হাল্যান্ডের ‘বাজার দর’ নিয়ে ।

ফ্রান্সের টেলিভিশন চ্যানেল টিএফ১–এর টেলেফুট অনুষ্ঠানে পিমেন্তে জানিয়েছেন , ‘ হাল্যান্ডের বাজার ডর এক বিলিয়নের কম না । এটা হাস্যকর কিছু না । অযৌক্তিক দাবীও না । তাঁর প্রতিভা , খেলার মাঠে সাফল্য আর বয়স বিবেচনায় এক বিলিয়ন ইউরো সঠিক । ভবিষ্যতে এটা হতে চলেছে ! ‘

বর্তমানে বেতনের হিসেবে বিশ্বের সবচেয়ে দামী ক্রীড়াবিদ ক্রিস্টিয়ানো রোনালদো । যিনি সৌদি আরবের আল নাসের ক্লাবে পাচ্ছেন বাৎসরিক ২০০ মিলিয়ন ইউরো ।আর ট্র্যান্সফার ফি’র বিশ্বরেকর্ড নেইমারের দখলে । বার্সেলোনা থেকে পিএসজিতে তিনি এসেছেন ২২২ মিলিয়ন ইউরো রিলিজ-ক্লজ মেটাবার পর । সেখানে হাল্যান্ডের সোজা ১ বিলিয়ন ইউরো ট্র্যান্সফার ফি’তে উঠে যাওয়া একটু অবিশ্বাস্যই ।

পিএসজির ইটালিয়ান ফুটবলার মার্কো ভেরাত্তির এজেন্ট হিসেবেও কাজ করছেন পিমেন্তে । ভেরাত্তি আগামী মৌসুমের শুরুতে দল ছাড়তে পারেন বলে শোনা যাচ্ছে । যদিও পিমেন্তে সেই সম্ভাবনা উড়িয়ে দিয়ে বলেছেন , ভেরাত্তি পিএসজিতে ভাল আছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *