এক বদল বাংলাদেশের, ইংল্যান্ডে রেহানের রেকর্ড

প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড। ঘরের মাঠে টানা সাত সিরিজ জয়ের পর অষ্টমবারে এসে সিরিজ হাতছাড়া করা বাংলাদেশ আজ চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে নামবে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে।

সে লক্ষ্যে টস জিতে আজ আগে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ দল।

বাংলাদেশের একাদশে আজ একটি বদল। বিশ্রাম দেয়া হয়েছে তাসকিন আহমেদকে, তার বদলে দলে ঢুকেছেন ইবাদত হোসেন।

ইংল্যান্ড দলে একটা বদল তো অবধারিতই ছিল – চোট পেয়েছেন উইল জ্যাকস। তার পাশাপাশি আরও দুজনকে বিশ্রামে পাঠিয়ে মোট তিন বদল নিয়ে নেমেছে ইংল্যান্ড। জফরা আর্চার, ক্রিস ওকস ও রেহান আহমেদ ঢুকেছেন একাদশে। জ্যাকস তো চোটেই, বিশ্রাম পেয়েছেন ক্রিস উড ও সাকিব মাহমুদ।

একাদশে জায়গা পেতেই রেহান গড়েছেন ইংলিশ রেকর্ড। গত ডিসেম্বরে করাচি টেস্টে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক, সেদিনও রেকর্ড গড়েছিলেন। মাত্র ১৮ বছর ১২৬ দিন বয়সে টেস্টে অভিষিক্ত রেহান সেদিন বনে গিয়েছিলেন ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ টেস্ট খেলোয়াড়। আর আজ ১৮ বছর ২০৫ দিন বয়সে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে খেলতে নেমে বনে গেলেন ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ ওয়ানডে ক্রিকেটার। তার আগে ‘টিনএজ’ বয়সে (১৩-১৯ বছর) ইংল্যান্ডের হয়ে ওয়ানডে অভিষেকই হয়েছিল আর একজনের – বেন হোলিওকে।

তাকে বেশ দেখেও খেলতে হবে বাংলাদেশকে। রেহান যে একজন লেগ স্পিনার! নিজেরা তো সেভাবে কখনো লেগ স্পিনার তৈরি করতে পারেইনি, পাশাপাশি লেগ স্পিনের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতাও তো অজানা নয়!

তা আজ আগে ব্যাটিংয়ের ব্যাখ্যায় টসের সময় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল বলেছেন, ‘পিচ একটু শুকনোই মনে হচ্ছে। আশা করি দ্বিতীয় ইনিংসে বল কিছুটা ঘুরবে।’ দলের কাছে তার চাওয়া, ‘একবারের জন্য দল হয়ে খেলা দরকার আমাদের, একটা ব্যাটিং ইউনিট হয়ে খেলা দরকার।’ তা বটে!

বাংলাদেশ দল:

তামিম, লিটন, শান্ত, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ, আফিফ, মিরাজ, তাইজুল, ইবাদত, মোস্তাফিজ।

ইংল্যান্ড দল:

রয়, সল্ট, ম্যালান, ভিন্স, স্যাম কারেন, বাটলার, মঈন, ওকস, রেহান, রশিদ, আর্চার।

More From Author

লিটনের দুঃস্বপ্ন চলছেই, বাংলাদেশের স্বস্তি শান্ত-মুশফিক  

‘খুনিরা প্রকাশ্যে, আমার ছেলে কবরে’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *