সিনেমা দেখতে মানতে হবে কিছু ‘নিষেধাজ্ঞা’

সিনেমার পোস্টার ও ট্রেলার মুক্তি পেয়েছে। আলোচনাও হচ্ছে। সিনেমা মুক্তি পাবে ৩ মার্চ। ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জে দেখা যাবে সেই সিনেমা। সিনেমার পেছনের কাণ্ডারি আলোচিত নির্মাতা রায়হান রাফি। আর যে সিনেমাটির কথা বলা হচ্ছে সেটার নাম ‘ফ্রাইডে’। তবে সিনেমা মুক্তি পেলেও নির্মাতার পক্ষ থেকে শুরু থেকেই দেয়া হয়েছে কিছু নিষেধাজ্ঞা। বলে দেয়া হচ্ছে, এই সিনেমাটি নির্দিষ্ট কিছু দর্শকদের জন্য। অবশ্যই শিশুদের জন্য নয়। এমনকি পরিবারের সব সদস্যকে একসঙ্গে দেখতে মানা করা হয়েছে। আর দুর্বলচিত্তের কেউ যেন না দেখেন, সেটাও বলে দেয়া হয়েছে আগেভাগে। সব মিলিয়ে সিনেমাটিকে ‘আর’ রেটেড করে দেয়া হয়েছে। যার পুরো বার্তা হলো ‘রেস্ট্রিক্টেড’ অডিয়েন্স অনলি বা শুধু সীমিত দর্শকের জন্য।

কেন এমন বারণ? জানতে চাইলে পরিচালক রায়হান রাফি দৈনিক বাংলাকে বলেন, “আমার ‘জানোয়ার’ চলচ্চিত্রের পর এটাও একটা সত্য ঘটনা অবলম্বনে নির্মিত চলচ্চিত্র। এটা একটা মর্মান্তিক ঘটনা। ব্যক্তিগতভাবে আমি কখনোই চাই না এ রকম ঘটনা পৃথিবীতে বা আমাদের দেশে ঘটুক। এ কারণে এটা বাচ্চাদের না দেখার জন্য অনুরোধ করেছি।”

তিনি জানান, ফ্রাইডে গল্পটা পরিবারকেন্দ্রিক। কিন্তু এই পরিবারে কীভাবে একটা ঝড় আসে। সেই ঝড়ে শেষমেশ কী হয়, সেটাই দেখানো হবে ফ্রাইডেতে।

এ ধরনের গল্পে সিনেমা নির্মাণের কারণটাও বলেন রায়হান রাফি। বলেন, ‘আমি পরিস্থিতিটা বোঝানোর চেষ্টা করেছি। মানুষ যেন একটু হলেও সচেতন হোন।’

তবে কোন ঘটনার সূত্র ধরে নির্মাণ করা হয়েছে ‘ফ্রাইডে’, তা এখনই বলতে চাইলেন না পরিচালক। ঘটনার সূত্র বলে ফেললে মানুষের আগ্রহ কমে যাবে- এমনই ভাবনা তার।

‘আমি চাই মানুষ এটা দেখুক। এ কারণেই ঘটনার প্রেক্ষাপট বলতে চাইছি না।’ বলেন তিনি।

‘ফ্রাইডে’র শুটিং হয়েছে গত বছরের শেষ দিকে। শুটিং চলেছে ঢাকা, সাভার ও ধামরাই। আর এতে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া অভিনেত্রী তমা মির্জা, আলোচিত অভিনেতা নাসির উদ্দিন, অভিনেত্রী ফারজানা ছবি, লাক্স সুপারস্টারখ্যাত অভিনেত্রী নীলাঞ্জনা নীলাসহ অনেকেই। এতে গান রয়েছে একটি।

কথা শেষ করার আগে এক প্রশ্নের উত্তরে রাফি বললেন, ‘অনেকেই বলেন, আমার বেশির ভাগ সিনেমাই সত্য ঘটনা অবলম্বনে। তবে আমি বলব, হুবহু সত্য ঘটনা হয়তো পাবেন না। সত্য ঘটনার অনুপ্রেরণায় নির্মিত বলতে পারেন। কিন্তু আসল কথা হলো, অনেক নির্মাতা সত্য ঘটনা অবলম্বনে বা অনুপ্রেরণায় সিনেমা নির্মাণ করলেও স্বীকার করেন না। কিন্তু আমি স্বীকার করি। এটাই পার্থক্য।’

More From Author

অভয়াশ্রম সংরক্ষণ অভিযানে তৎপর কোস্টগার্ড

নামমাত্র কাজে প্রকল্পের টাকা লুট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *