জুয়ার প্রচারণার অভিযোগে ইউটিউবার প্রত্যয় হিরণসহ তার দুই সহযোগী গ্রেপ্তার

ইউটিউবার প্রত্যয় হিরণ ও তার দুই সহযোগীকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। ভিডিও এবং নাটকে জুয়ার প্রচারণার অভিযোগে তাদের নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়।

আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম উত্তর বিভাগের উপকমিশনার (ডিসি) মোহাম্মদ তারেক বিন রশিদ এসব তথ্য জানান।

গ্রেপ্তার হওয়া বাকি দুজন হলেন রায়হান সরকার বিশাল ও আব্দুল হামিদ। তাদের কাছ থেকে তিনটি মোবাইল ফোন, তিনটি সিম কার্ড, একটি ট্যাব ও একটি কম্পিউটার হার্ডডিস্ক জব্দ করা হয়েছে।

ডিবি পুলিশ বলছে, প্রত্যয় হিরণ জুয়ার সাইট ওয়ান এক্স বেট, বাবুএইটিএইট, ক্রিকেক্সের প্রচারণা চালাতেন। এ জন্য তিনি ভিডিও প্রতি নিতেন এক লাখ ১০ হাজার টাকা করে। তাদের বিরুদ্ধে অভিযোগ, নাটকের ফাঁকে ফাঁকে আন্তর্জাতিক জুয়ার সাইটের প্রচারণা করে ভিডিও বানাতো তারা। ইউটিউব ও ফেসবুকের ভিডিওতে এজেন্টের মাধ্যমে বিদেশি জুয়ার প্ল্যাটফর্মের বিজ্ঞাপন চালাতো প্রত্যয় হিরণ ও তার সহযোগীরা। এ অভিযোগে তাদের বিরুদ্ধে বাদী হয়ে রমনা থানায় মামলা দায়ের করেছে পুলিশ।

দীর্ঘদিন ধরেই পুলিশি নজরদারিতে ছিল প্রত্যয় হিরণরা। পরে ওই মামলার ভিত্তিতে গ্রেপ্তার করা হয় তাদেরকে। এ ছাড়া দেশে জুয়ার এসব বিজ্ঞাপনের প্রচারণা চালাচ্ছে, ‘আজাইরা লিমিটেড’ নামে একটি ইউটিউব চ্যানেল। বর্তমানে তাদের প্রায় সাড়ে চার মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। জানা গেছে, ভারতীয় একটি এজেন্সির সঙ্গে বিজ্ঞাপনের জন্য এজেন্ট হয়ে বাংলাদেশে কাজ করতো আব্দুল হামিদ নামের এক ব্যক্তি। আর বিশ্বব্যাপী জুয়ার সাইট ওয়ানএক্সবেট, বাবুএইটিএইট, ক্রিকেক্স নামের জুয়ার সাইটের বিজ্ঞাপনের প্রতি ভিডিওর জন্য এক লাখ দশ হাজার টাকা করে নিতো প্রত্যয় হিরণরা।

এ প্রসঙ্গে পুলিশের উপকমিশনার তারেক বিন রশিদ বলেন, ‘ওরা দীর্ঘদিন ধরেই অনলাইনে জুয়ার বিজ্ঞাপন দিয়ে আসছিল। তাদের গ্রেফতার করার পর আমরা জানতে পারি যে, দেশের বাইরে থেকে একটি চক্র এসব অনলাইন বিজ্ঞাপনের কার্যক্রম পরিচালনা করে। তারা ভারতীয় এজেন্টদের সহায়তায় জনপ্রিয় ইউটিউবারদের সঙ্গে যোগাযোগ করে জুয়ার সাইটের বিজ্ঞাপন দেয়।’ অনলাইন জুয়া থেকে অনেক অপরাধের জন্ম দেয় বলে জানিয়েছেন তারেক বিন রাশিদ। সেই সঙ্গে ইউটিউব ছাড়াও, অন্য যে কোনো মাধ্যমে জুয়ার প্রচারণা দেখলে সরাসরি অভিযোগ জানানোর পরামর্শ দিয়েছেন ডিবি পুলিশের এই কর্মকর্তা।

More From Author

বাবা ইউক্রেনে, মা রাশিয়ায়, মেয়ে লন্ডনে

খুনের আসামি বনে যান মডেল, রিয়া নাম বদলে রাখেন অধরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *