ওজন ঝরাতে কতক্ষণ দৌড়াবেন?

তাড়াতাড়ি ওজন ঝরাতে কম সময়ে জোরে দৌড়াবেন, নাকি বেশি সময়ে নিয়ে ধীরে দৌড়াবেন? জিমে গিয়ে শরীরচর্চা করতে অনেকেই পছন্দ করেন না। তাদের ভরসা আদি, অকৃত্রিম দৌড়ের ওপরই।

তবে কেমনভাবে দৌড়ালে তাড়াতাড়ি ফল পাওয়া যাবে? সে বিষয়টি নিয়ে সবসময়ই আলোচনা করে চলেছেন গবেষকরা। ওজন ঝরাতে চাইলে অবশ্যই চিকিৎকের পরামর্শ নিয়ে চলতে হবে।

শরীরচর্চার অনেক নিয়মের মধ্যে অন্যতম একটি প্রাচীন এবং জনপ্রিয় পন্থা হলো দৌড়ানো। কিন্তু কে কতটা দৌড়াবেন বা কতক্ষণ সময় ধরে এটি করবেন তার ওপর নির্ভর করে তার ফলাফল। দৌড়ের মাধ্যমে সবচেয়ে ভালো ফল পেতে বেশকিছু বিষয় মাথায় রাখতে হয়। যেমন গতি, সময় ও সচেতনতা। চিকিৎসকদের মতে, খুব জোরে দৌড়ানোর পর হাঁপিয়ে পড়ার থেকে কম গতিতে কিন্তু বেশি সময় ধরে দৌড়ান।

কিন্তু দৌড়নোর গতি বা সময়, কার ক্ষেত্রে কেমন হওয়া উচিত, তা বুঝবেন কীভাবে? সে বিষয়টি নিয়ে তুলে ধরেছেন চিকিৎসকরা।

সম্প্রতি জিমে শরীরচর্চা করতে করতে মৃত্যুর ঘটনাগুলো বিচার করে, চিকিৎসকদের একাংশ মনে করেন যে, কোনো রকম ঝাঁকুনিই শরীরের জন্য ভালো নয়। এমনকি খুব জোরে দৌড়ানোর ফলেও শরীরে ঝাঁকুনি হতে পারে। যার প্রভাব সরাসরি পড়ে হার্ট রেটের ওপর। আবার যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্যও এই অভ্যাস কিন্তু মারাত্মক হয়ে উঠতে পারে। নিয়মিত ধীরে ধীরে হাঁটুন। অবশ্যিই বয়স অনুসারে এটি করতে হবে।

চিকিৎসকের পরামর্শ ছাড়াও প্রত্যেককেই নিজের শরীর সম্পর্কে সচেতন থাকতে হবে। কার শরীরে কী সমস্যা হচ্ছে, তা একমাত্র সেই ব্যক্তিই সবচেয়ে ভালো বুঝতে পারেন। তাই রক্তচাপ হঠাৎ বে়ড়ে গেলে বা রক্তের চাপ হঠাৎ কমে গেলে সেই সময়ে খুব জোরে দৌড়ানো একেবারেই উচিত হবে না।

কিন্তু যারা দীর্ঘদিন দৌড়ানোর অভ্যাসের মধ্যে আছেন, তাদের হয়তো সেভাবে সমস্যায় পড়তে হবে না। কারণ, তারা জানেন কখন দৌড়ের গতি বাড়াতে হয়, আবার কখন ধীরে ধীরে দৌড়ের গতি কমিয়ে আনতে হয়। প্রশিক্ষকদের মতে, শরীরের ক্ষমতা অনুযায়ী ৭ থেকে ৮ মিনিটে এক কিলোমিটার অতিক্রম করতে যতটুকু গতিবেগ প্রয়োজন, সেটুকু করা যেতেই পারে। তবে দৌড়ানোর পাশাপাশি খাদ্যাভাস, পরিমাণ মতো পানি খাওয়া এবং পর্যাপ্ত ঘুমানোও কিন্তু জরুরি। সূত্র আনন্দবাজার।

More From Author

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে ডেরেক শোলে

শেখ হাসিনা ও তার নেতৃত্বে পূর্ণ সমর্থন রয়েছে: ভারতের পররাষ্ট্র সচিব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *