প্রাক্তনের নামে তেলাপোকা

প্রাক্তনের বিরুদ্ধে যত ক্ষোভ আর অভিসম্পাত জমা হয়েছে, সব যখন তেলাপোকার রূপ ধরে চলে যাবে ইঁদুর, বনবিড়াল বা উল্লুকের পেটে, কেমন লাগবে বলুন তো? আর সেই প্রাণীগুলো যখন কচমচ করে চিবিয়ে খাবে তেলাপোকাটিকে, তখন ভীষণ একটা তৃপ্তি পাবেন কি না, সত্যি করে বলবেন?

যা-ই হোক, এবারের ভ্যালেন্টাইন ডে-তে প্রাক্তনের কাছ থেকে দাগা খাওয়া মানুষগুলোর যন্ত্রণা কমাতে এক দারুণ আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্যান অ্যান্টোনিও চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

তারা ১০ ডলারের বিনিময়ে প্রাক্তনের নামে তেলাপোকার নাম রাখার ব্যবস্থা করেছে। সেই তেলাপোকাগুলোকে আবার চিড়িয়াখানার অন্য প্রাণীদের খাবার হিসেবে সরবরাহ করবে। অনেকে চাইলে ৫ ডলারের বিনিময়ে সবজি কিংবা ২৫ ডলারের বিনিময়ে ইঁদুরের নামও রাখতে পারেন প্রাক্তনের নামে। আর ১৫০ ডলার দিলে সেই তেলাপোকা বা ইঁদুর খাওয়ানোর ভিডিও ফুটেজও আপনি পেয়ে যাবেন ঘরে বসেই।

অভিনব এ উদ্যোগে যারাই অংশ নেবেন, তাদের সবাইকে একটি করে ডিজিটাল ভ্যালেন্টাইন ডে কার্ড দেয়া হবে, যেখানে উল্লেখ থাকবে চিড়িয়াখানায় তাদের এই অর্থ-সাহায্যের কথা। আরও মজার ব্যাপার হলো, অংশগ্রহণকারী চাইলে তার প্রাক্তনকে একটি ডিজিটাল ভ্যালেন্টাইন ডে কার্ডও পাঠাতে পারবেন- এ কথা জানিয়ে যে, তার নামে একটি তেলাপোকা, ইঁদুর বা সবজির নাম রেখেছেন এবং সেটি আরেকটি প্রাণীকে খাইয়ে দেয়া হয়েছে।

অভিনব এ প্রতিশোধের ব্যাপারটা এতটাই সাড়া ফেলেছে যে, চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের এই কর্মসূচির বিষয়টি অনলাইনে জানানোর কয়েক দিনের মধ্যেই যুক্তরাষ্ট্রের ৩০টি স্টেট তো বটেই, পৃথিবীর প্রায় ৫০ দেশের মানুষজন পাল্লা দিয়ে তাদের প্রাক্তনের নাম পাঠিয়েছেন।

তাদেরই একজন জিয়াওয়ান চেন। তিনিও প্রাক্তনের নামে একটা তেলাপোকার নাম রেখেছেন, যা চিড়িয়াখানার অপোসামের পেটে চলে গেছে এতক্ষণে। বিবিসিকে জিয়াওয়ান বলেন, ‘অনলাইনে যখন এই বিজ্ঞাপনটি দেখলাম, সঙ্গে সঙ্গে নিজেকে এবার একটা ভালো ভ্যালেন্টাইন গিফট দিই। আর এটা করতে পেরে আমি একজনের বিরুদ্ধে আমার পুষে রাখা রাগ ও ক্ষোভ থেকে মুক্তি পেয়েছি। আমি এখন আগের সবকিছু ভুলে যাওয়ার জন্য প্রস্তুত।’

চিড়িয়াখানাটি টেক্সাসসহ সারা বিশ্বের বন্য প্রাণীদের জন্য নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিতের লক্ষ্যে ‘সাপোর্ট দ্য জু’ প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়েছে। আর এই উদ্যোগ নিয়েছে ‘ক্রাই মি আ ককরোচ’ নামক তহবিল সংগ্রহকারীরা।

স্যান অ্যান্টোনিওর সাইল পেরেজ জানান, গত বছর তারা জ্যাকব আর সারা- এ দুটি নাম সবচেয়ে বেশি পেয়েছিলেন। আর এবারে প্রাক্তনদের মধ্যে সবচেয়ে বেশি আছেন ম্যাট, অ্যাশলি আর জেসিকা নামগুলো।

More From Author

৬ মাসে তারল্য কমেছে ১২ শতাংশ

এনআইডি ছাড়া বন্ধ হচ্ছে ট্রেনের টিকিট বিক্রি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *