টিএসসিতে আসছে দামাল

ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৯’। পাঁচ দিনব্যাপী এ উৎসবে প্রদর্শিত হবে দুই বাংলার সমসাময়িক ও ধ্রুপদী ১৮টি চলচ্চিত্র, দুটি স্বল্পদৈর্ঘ্য ও দুটি প্রামাণ্যচিত্র।

উৎসবে রায়হান রাফি পরিচালিত ‘দামাল’ প্রদর্শিত হবে আজ বুধবার সন্ধ্যা ৬:৩০টায়। এ ছাড়া সকাল ১০টায় মৃণাল সেন পরিচালিত ‘ইন্টারভিউ’, দুপুর ১টায় বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত ‘মন্দ মেয়ের উপাখ্যান’, বিকেল ৩:৩০টায় অনির্বাণ ভট্টাচার্য্য পরিচালিত ‘বল্লভপুরের রূপকথা’ প্রদর্শিত হবে।

এবারের আসরে প্রথমবারের মতো সংযুক্ত হয়েছে ‘যুক্তি তক্কো গপ্পো’ নামে উন্মুক্ত আলোচনা পর্ব। গতকাল মঙ্গলবারের আলোচনার বিষয় ছিল ‘চলচ্চিত্রে সেন্সর: আইনের মারপ্যাঁচে আটকে পড়া শিল্প’। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র সংসদকর্মী জাহিদুর রহমান অঞ্জন এবং চলচ্চিত্র সংসদকর্মী মীর শামসুল আলম বাবু ও আকরাম খান। আলোচনাপর্বে মডারেটর হিসেবে ছিলেন চলচ্চিত্র সংসদকর্মী আসিফ করিম চৌধুরী।

‘সীমানা পেরিয়ে’ চলচ্চিত্রের প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠল এবারের আসরের। এ ছাড়া প্রদর্শিত হয়েছে ‘আনন্দ অশ্রু’, ‘বিউটি সার্কাস’, ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’, ‘গোলাপী এখন ট্রেনে’, প্রামাণ্যচিত্র ‘শিল্প শহর স্বপ্নলোক’ ও ‘পরবাসী মন আমার’, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ঢেউ’ ও ‘দূরে’ এবং ‘হাওয়া’। হাওয়াকে কেন্দ্র করে সোমবার টিএসসিতে ছিল উৎসুক জনতার উপচে পড়া ভিড়।

৯ ফেব্রুয়ারি উৎসবের শেষ দিনে প্রতিবারের মতো উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে অনুষ্ঠিত হবে ‘হীরালাল সেন পদক’ প্রদান এবং সমাপনী অনুষ্ঠান। এবারের আসরে উৎসব সহযোগী হিসেবে রয়েছে এসকিউ গ্রুপ। প্রচার সহযোগী হিসেবে রয়েছে চ্যানেল আই, দ্য রিপোর্ট লাইভ এবং দৈনিক বাংলা। প্রদর্শন সহযোগী হিসেবে রয়েছে জাজ মাল্টিমিডিয়া ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। টিকিটের শুভেচ্ছামূল্য ৫০ টাকা। টিএসসির প্রবেশমুখের টিএসসি বুথ থেকে টিকিট সংগ্রহ করা যাবে।

More From Author

নোয়াখালীর সদরে ৬ জুয়াড়ি আটক

ভালোবাসা দিবসের নাটকে এগিয়ে অপূর্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *