সাংস্কৃতিক সংগঠক উৎপল দে সহ আট গুনীজন পেলেন কবি শফি সম্মাননা

সাংস্কৃতিক সংগঠক উৎপল দে সহ আট গুনীজন পেলেন কবি শফি সম্মাননা

নিজস্ব প্রতিনিধি,কেশবপুর:

সমাজে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য
যশোরের কেশবপুরে আট গুনীজন এবারের কবি মুহম্মদ শফি স্মারক সম্মাননা পেয়েছেন। বৃহস্পতিবার বিকেলে পৌর শহরের ভবানীপুরে কবি মুহম্মদ শফির ৬৫তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে তাঁদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ।
কবি মুহম্মদ শফি স্মারক সম্মাননা-২০২৪ পেলেন বিশিষ্ট সাহিত্যিক, লেখক ও গবেষক অ্যাসোসিয়েট প্রফেসর ড. ইবাইস আমান (প্রবন্ধ গবেষণা), কবি ও ঔপন্যাসিক এম. এন. এস. তুর্কী (কথা সাহিত্য), প্রাক্তন প্রধান শিক্ষক বজলুর রহমান খান (শিক্ষা), কবি ও কথাশিল্পী যোগেন্দ্রনাথ চট্টোপাধ্যায় (কথা সাহিত্য),
চারুপীঠ একাডেমীর নির্বাহী পরিচালক
সাংস্কৃতিক সংগঠক উৎপল দে (চারুশিক্ষা), কামরুজ্জামান রাজু (সাংবাদিকতায়), কবি ও নাট্যকার মুনছুর আযাদ (রম্যনাট্য) এবং ছড়াকার, কবি ও উপস্থাপক রিয়াজ লিটন (সামগ্রিক অবদান)।
অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বজলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খ্যাতিমান সাহিত্যিক, লেখক, গবেষক ও সংগীতজ্ঞ প্রফেসর ড. সন্দীপক মল্লিক।

অনুষ্ঠানের উদ্বোধন করেন পৌর মেয়র রফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন গবেষক ও কবি অ্যাসোসিয়েট প্রফেসর ড. ইবাইস আমান। জন্মবার্ষিকীতে অনুভূতি প্রকাশ করেন কবি মুহম্মদ শফি। স্বাগত বক্তব্য দেন কবি মুহম্মদ শফির ৬৫তম জন্মবার্ষিকী উদযাপন পরিষদের আহ্বায়ক মোতাহার হোসাইন। বক্তব্য দেন লেখক,সহকারি অধ্যাপক ও কবি তাপস মজুমদার, কবির বন্ধু অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক তাপস দে, কবি নজরুল ইসলাম খান,
কবিতা আবৃত্তি করেন কবি ভদ্রাবতী বিশ্বাস, কবি তৃষা চামেলী।

আরও পড়ুনঃ কেশবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মফিজুর রহমান গণসংযোগে এগিয়ে


উল্লেখ্য, কবি, নাট্যকার, গবেষক ও সব্যসাচী লেখক মুহম্মদ শফি সুদীর্ঘকাল ঢাকার ঐতিহ্যবাহী মতিঝিল মডেল হাইস্কুল অ্যান্ড কলেজে বাংলা বিভাগে শিক্ষকতার পাশাপাশি গ্রন্থাগার পরিচালকের দায়িত্ব পালন শেষে বর্তমান কেশবপুর পৌরসভার ১নং ওয়ার্ডে (ভবানীপুর) নিজ বাড়িতে সাহিত্য চর্চা করছেন। কবিতা, নাটক, উপন্যাস, ছোটগল্প, আঞ্চলিক ভাষার কবিতা, প্রবন্ধ-গবেষণা, শিশুসাহিত্য, জীবনী, ইতিহাস, সম্পাদনা ইত্যাদি মিলে তাঁর এ যাবৎ প্রকাশিত গ্রন্থ প্রায় একশত। তিনি কেশবপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলা একাডেমির আজীবন সদস্য। সাহিত্যে অবদানের জন্য এ যাবৎ তিনি দেশ ও বিদেশের অজস্র পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। পেয়েছেন ‘কাব্যাচার্য’ ও ‘বঙ্গশ্রী’ উপাধি। ইতিপূর্বে ১৭ জন গুনী ব্যক্তিকে কবি মুহম্মদ শফি স্মারক সম্মাননা প্রদান করা হয়েছে।

More From Author

কেশবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মফিজুর রহমান গণসংযোগে এগিয়ে

কেশবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মফিজুর রহমান গণসংযোগে এগিয়ে

এক সঙ্গে মিশা-ডিপজল

এক সঙ্গে মিশা-ডিপজল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *