মঙ্গলের বুকে পড়বে মানুষের পা!

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নতুন করে চাঁদে মনুষ্য অভিযানের জন্য প্রথম পদক্ষেপ ইতোমধ্যেই সম্পূর্ণ করেছে। এখন নাসার পরবর্তী লক্ষ্য মঙ্গলগ্রহেও অভিযান পরিচালনার লক্ষ্য স্থির করেছে। সম্প্রতি নাসা চাঁদ এবং মঙ্গলে অভিযানের জন্য প্রাথমিক পর্যায়ের নথিপত্র প্রকাশ করেছে।

আর্টেমিস চন্দ্র মিশনের প্রাথমিক সিরিজের পরিকল্পনার কথা বলা হয়েছে ১৫০ পাতার এই নথিপত্রে। এ ছাড়া অভিযানের বিষয়ে দীর্ঘমেয়াদি অনুসন্ধানের জন্য নাসা আগে গৃহীত ৬০টির বেশি পরিকল্পনাকে এই প্রকল্পের সঙ্গে যুক্ত করেছে।

২০২৩ সালের ১৭-১৯ জুলাই আমেরিকান অ্যাস্ট্রোনটিক্যাল সোসাইটির পঞ্চম গ্লেন মেমোরিয়াল সিম্পোজিয়ামে একটি প্যানেল আলোচনায় এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

নাসার এক্সপ্লোরেশন সিস্টেম ডেভেলপমেন্টের সহযোগী অ্যাডমিনিস্ট্রেটর জিম ফ্রি এ বিষয়ে বলেন, ‘আমরা আমাদের প্রথম চার থেকে পাঁচটি মিশনে যে পরিকল্পনাগুলো করেছিলাম, সেগুলো থেকে এখানে পরিকল্পনাগুলোকে সংযুক্ত করা হয়েছে।’

জিম ফ্রি বিশ্বাস করেন, ‘মহাকাশে মনুষ্য অভিযানের জন্য সরকার, বেসরকারি ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার মধ্যে একটি শক্তিশালী সমন্বিত পদ্ধতি গড়ে তুলতে হবে। আমার বিশ্বাস, এভাবে এগোতে পারলে এটির উদ্দেশ্য সাধিত হওয়া সম্ভব।’

নাসার এমন সব প্রকল্প এবং পরিকল্পনার মাধ্যমে চাঁদের মতো একদিন হয়তো মানুষ মঙ্গলগ্রহে পৌঁছে যাবে। পৃথিবীর মতো সেখানেও হয়তো নতুন করে মনুষ্যবসতির সৃষ্টি হবে।

More From Author

ঢাবিতে গাছের ডাল ভেঙে পড়ে রিকশাচালকের মৃত্যু

পিরামিড কি ভিনগ্রহীদের বানানো স্থাপত্য?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *