মানহানির মামলায় আদালতে ধাক্কা খেলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের লেখিকা ই জিন ক্যারলের বিরুদ্ধে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মানহানিকর মন্তব্য করার অভিযোগ সত্য বলে প্রমাণ মিলেছে। নিউইয়র্কের ফেডারেল বিচারক লুইস কাপলান গত বুধবার এক রায়ে এ কথা জানান। আদালত আপাতত ট্রাম্পকে কত ডলার ক্ষতিপূরণ দিতে হবে, তা খতিয়ে দেখবে।

সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানায়, মার্কিন লেখিকা ক্যারল অভিযোগ তুলেছেন যে, ১৯৯০ সালে নিউইয়র্কের ম্যানহাটানের একটি দোকানে ট্রাম্প তাকে যৌন হেনস্তা করেছিলেন। ২০১৯ সালে এই অভিযোগ সামনে এনে তিনি ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেন। ক্যারল ওই মামলা করার পর ট্রাম্প সে বিষয়ে বেশ কিছু মন্তব্য করেন। ট্রাম্পের এসব মন্তব্য মানহানিকর বলে দ্বিতীয়বার আদালতের দ্বারস্থ হন ক্যারল।

দ্বিতীয় মানহানির মামলায় ২৫ পৃষ্ঠার রায়ে বিচারক কাপলান জানান, এই মামলার সঙ্গে যুক্ত অন্য একটি মামলায় গত মে মাসে জুরিরা ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছিল। ১৯৯০ সালে ট্রাম্প ডিপার্টমেন্টাল স্টোরে ক্যারলকে যৌন হেনস্তা করেছিলেন বলে জানিয়েছিলেন জুরিরা। দোষী সাব্যস্ত হওয়ার পর ট্রাম্পকে ওই মামলায় ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে বলা হয়েছিল। কিন্তু ট্রাম্প উচ্চ আদালতে আপিল করেন। আগামী জানুয়ারি মাসে সেই মামলার শুনানি আছে।

বিচারক জানান, ওই মামলার নিষ্পত্তি হলে জানা যাবে, সব মিলিয়ে ট্রাম্পকে কত টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

ট্রাম্পের বিরুদ্ধে আরও চারটি ফৌজদারি মামলা চলছে। এর মধ্যে দুটি মামলায় ট্রাম্পের বিরুদ্ধে প্রভাব খাটিয়ে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার চেষ্টার অভিযোগ করা হয়েছে। সম্প্রতি জর্জিয়ায় এমনই একটি মামলার জেরে জেলে গিয়ে ট্রাম্পকে জামিন নিতে হয়েছে । এত কিছুর পরেও ২০২৪ সালের নির্বাচনের জন্য লড়াই করছেন ট্রাম্প। রিপাবলিকান প্রার্থীদের মধ্যে এখনো তিনি সবচেয়ে এগিয়ে।

More From Author

একদিনে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়ল ‘জওয়ান’

রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ব্যবসায়ীদের শঙ্কা নেই: সালমান এফ রহমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *