৭৪ বছর পূর্তিতে নটরডেম কলেজে পুনর্মিলনী অনুষ্ঠিত

ঢাকা: ঐতিহ্যবাহী নটর ডেম কলেজের ৭৪ বছর পূর্তিতে পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) নটর ডেম কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই পুনর্মিলনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এবং বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, দেশের শিক্ষা বিস্তারে নটের ডেম কলেজ একটি মাইলফলক। এই কলেজের সাবেক কৃতি শিক্ষার্থীগণ দেশ ও বিদেশে বিভিন্ন সেক্টরে উজ্জ্বলতার সাক্ষর রেখে কলেজের জন্য সুনাম বয়ে এনেছেন। তাই ৭৪ বছর কলেজের গৌরব ও ঐতিহ্যের ইতিহাস।

দেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা উল্লেখ করে স্পিকার বলেন, আজকের তরুণরাই দেশ গড়ার যোগ্য কারিগর। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে তরুণদের শিক্ষিত, বিজ্ঞানমনস্ক এবং দক্ষতায় স্মার্ট করে গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে নটর ডেম কলেজের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে মন্ত্রীদ্বয় তাদের শিক্ষাজীবনের স্মৃতিচারণ করেন।বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, নটরডেমিয়ান যারা আছেন তারা সবাই ভালো ছাত্র এবং তারা দেশ ও বিদেশে বিভিন্ন সেক্টরে ভালো অবস্থানে কাজ করেন। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সুন্দর দেশ গড়তে তাদের প্রত্যেককেই ভূমিকা রাখতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান বলেন, আমরা সৌভাগ্যবান কারণ আমরা নটর ডেম কলেজে পড়ার সুযোগ পেয়েছিলাম। সবাই এই সুযোগ পায় না। দেশের অন্যতম সেরা এই প্রতিষ্ঠানে পড়ে নটরডেমিয়ানরা দেশের বিভিন্ন সেক্টরে সুনামের সঙ্গে কাজ করছেন।

তিনি নটরডেমিয়ানদের নিজেদের জীবনকে আলোকিত করে নিজ নিজ অবস্থান থেকে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এবং নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও, সিএসসি এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান এবং আর্চবিশপ বিজয় এন ডি ক্রুজ।

১৯৫৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন ব্যাচের প্রায় আড়াই হাজার অ্যালামনাই এবং তাদের পরিবারের সদস্যরা পুনর্মিলন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বিভিন্ন ব্যাচের প্রাক্তনদের স্মৃতিচারণের পাশাপাশি, ব্যাচ ভিত্তিক পরিবেশনা এবং কলেজের ছাত্রদের সাংস্কৃতিক পরিবেশনা, মধ্যাহ্নভোজন, র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

ফাদার হেমন্ত জানান, একে পুনর্মিলন না বলে মহামিলন বলা যায়। নটরডেম কলেজ থেকে পাস করা শিক্ষার্থীরা দেশের ইঞ্জিনিয়ারিং, মেডিকেলসহ বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকারসহ মেধাতালিকায় স্থান করে নেয়। আগামী বছর কলেজের ৭৫ বর্ষপূর্তিতে কমপক্ষে ১০ হাজার অ্যালামনাইয়ের মিলনমেলার আয়োজন করা হবে, আর এর জন্য চলবে বছরব্যাপী প্রস্তুতি।

More From Author

পেদ্রির গোলে বার্সার কষ্টার্জিত জয়

ইউক্রেনকে ৩২১টি ভারী ট্যাঙ্ক সরবরাহের প্রতিশ্রুতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *