ইতিহাসের এই দিনে: দ্বিতীয় বিশ্বযুদ্ধে জড়ায় ব্রিটেন-ফ্রান্স

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৩ সেপ্টেম্বর। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সময়টা ১৯৩৯ সালের ৩ সেপ্টেম্বর, নাৎসি জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ব্রিটেন ও ফ্রান্স। এর মধ্য দিয়ে দেশ দুটি আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ে। এর আগের দিন হিটলারের জার্মান বাহিনী পোল্যান্ডে আক্রমণ করে। দুই দশকের ব্যবধানে শুরু হয় নতুন আরেকটি রক্তক্ষয়ী বিশ্বযুদ্ধ। ১৯৪৫ সাল পর্যন্ত ইতিহাস বদলে দেওয়া এই বিশ্বযুদ্ধ চলেছিল।

আরও পড়ুন

৪৮৫ কিলোমিটার গতিতে গাড়ি চালানো

ব্রিটিশ রেসিং চালক ম্যাককলাম ক্যাম্পবেল অনন্য একটি রেকর্ড গড়েছিলেন। ১৯৩৫ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যে তিনি গাড়ির গতি ঘণ্টায় ৪৮৫ কিলোমিটারে তুলেছিলেন। ক্যাম্পবেল বিশ্বের প্রথম ব্যক্তি, যিনি এত দ্রুতগতিতে গাড়ি ছুটিয়েছিলেন। তিনি নিজস্ব নকশায় নির্মাণ করা ‘ক্যাম্পবেল-রিলটন ব্লু বার্ড’ গাড়িটি চালিয়েছিলেন।

অভিজাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোরশে। অস্ট্রিয়ান-জার্মান অটোমোবাইল প্রকৌশলী ফার্দিনান্দ পোরশের হাত ধরে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু। ১৮৭৫ সালের ৩ সেপ্টেম্বর এই প্রকৌশলী বিশ্বখ্যাত প্রতিষ্ঠান পোরশের প্রতিষ্ঠা করেন।

সান মারিনো ইউরোপ মহাদেশে অবস্থিত একটি রাষ্ট্র। এটি পৃথিবীর ক্ষুদ্র রাষ্ট্রগুলোর একটি। আনুষ্ঠানিকভাবে সান মেরিনো প্রজাতন্ত্র। বিশ্বের সবচেয়ে পুরোনো প্রজাতন্ত্র ধরা হয় সান মেরিনোকে। ক্ষুদ্র এই রাষ্ট্র যাত্রা শুরু করে ৩০১ খ্রিষ্টাব্দের এই দিনে। যদিও তখন এর নাম ছিল সেইন্ট মেরিনাস।  পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয় একটি গন্তব্য এটি।  

More From Author

গাড়ি ভাঙচুরের মামলায় ফখরুলসহ আটজনের বিচার শুরু

হৃতিকের সঙ্গে অভিষেকের সুযোগ কেন হাতছাড়া হয় কারিনার?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *