বাজেট নিয়ে আমার মাথাব্যথা নেই : মাহফুজ

২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত সংস্কৃতি অঙ্গনের বাজেট নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। এবারের বাজেটে সংস্কৃতি অঙ্গনের জন্য ৬৯৯ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরে এই খাতে প্রস্তাবিত বাজেটের তুলনায় ৬২ কোটি টাকা বেশি।

মুক্তি প্রতীক্ষিত ছবি ‘প্রহেলিকা’র এক আয়োজনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাজেট নিয়ে সংশ্লিষ্টদের পরিকল্পনাহীনতা ও নিজের সংশয়ের কথা তুলে ধরেন মাহফুজ। জানান, বাজেট নিয়ে তার কোনো মাথাব্যথা নেই।

মাহফুজ বলেন, ‘এ প্রতিক্রিয়া আসলে আমাদের দেয়ার কথা নয়। তবুও প্রশ্নটা যেহেতু উঠল, আমার মতো করে জবাব দিচ্ছি।’

বাজেটের আগে দরকার যথাযথ পরিকল্পনা। পাশাপাশি নিজের সংশয়ের কথা জানিয়ে এ নায়ক বলেন, ‘বাজেট যাই করেন, কম-বেশি যতই বাড়ান; সেটা নিয়ে আমার মাথাব্যথা এখনো নেই। কারণ, আমি জানি এই বাজেট হাজার কোটি টাকা হলেও ফল আসবে না। বাজেটের আগে দরকার আমাদের প্ল্যান। যে মানুষগুলো বসে আছেন এসব বাজেটের জন্য। যাদের পরিকল্পনায় সিনেমা ইন্ডাস্ট্রি এগিয়ে যাবে। আমার সন্দেহ আছে, সেই মানুষগুলো কি আদৌ যথার্থ? সে মানুষগুলো কি আদৌ চায়, এই ফিল্ম ইন্ডাস্ট্রির দরকার আছে? আমার তো যথেষ্ট সন্দেহ আছে। ওনাদের যতদিন এই ইন্ডাস্ট্রি উন্নয়নের জন্য বোধোদয় না হবে, কোটি কোটি টাকা বাজেট দিয়েও কিছু হবে না।’

উদাহরণ টেনে এই অভিনেতা বলেন, ‘পৃথিবীর অনেক দেশ আছে, যেখানে শুধু ফিল্মটাকে তত্ত্বাবধান করার জন্য একটা মন্ত্রণালয় বা সংস্থা আছে। বেশি দূরে যাব না, যে তামিল ইন্ডাস্ট্রি আজ বিশ্ব শাসন করছে, তাদেরই আলাদা মন্ত্রণালয় আছে এটি দেখভাল করার জন্য। সেখানে সঠিক লোক নিয়োগ আছে। আমাদের ফিল্ম দেখার জন্য এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আছে? আমরা তো দিকহারা অবস্থায় যে যার মতো ছোটাছুটি করছি। যে যার সামর্থ্য আর স্বপ্ন নিয়ে বিচ্ছিন্নভাবে কাজ করার চেষ্টা করছি।’

উল্লেখ্য, ‘প্রহেলিকা’ ছবি দিয়ে দীর্ঘ ৮ বছর পর বড় পর্দায় ফিরছেন মাহফুজ আহমেদ। এতে তার বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়িকা শবনম বুবলী। মাহফুজ-বুবলী ছাড়াও এই ছবিতে আরও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ এবং সাবিহা জামানসহ অনেকে।

জামাল হোসেন ও রঙ্গন মিউজিক প্রযোজিত ‘প্রহেলিকা’ সিনেমাটির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন পান্থ শাহরিয়ার। পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী।

More From Author

কবি নজরুল কলেজ ছাত্রলীগ সভাপতির আত্মহত্যা

৩৭ মেডিকেলের সার্জারি বিভাগে যুক্ত হচ্ছে নতুন ১৫৫ পদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *