১৩০০ কর্মী ছাঁটাইয়ের মাস না যেতেই বরখাস্ত জুম প্রেসিডেন্ট

চাকরি হারালেন ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্ব। ‘কোনো কারণ ছাড়াই’ তাকে বিদায় দেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। অবশ্য নিয়োগকালীন চুক্তি অনুসারে, বিদায়লগ্নের সব সুযোগ-সুবিধা পাবেন তিনি।

২০২২ সালে এই পদে নিয়োগ দেয়া হয়েছিল ব্যবসায়ী ও গুগলের সাবেক কর্মকর্তা টম্বকে। যোগদানের পর থেকেই সংস্থাটির উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করেন তিনি। জুম কর্তৃপক্ষের খবর, টম্বের জায়গায় অন্য কাউকে আপাতত নেয়ার চিন্তা করছে না প্রতিষ্ঠানটি।

২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন এরিক ইউয়ান। বর্তমানে তিনিই প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন। টম্ব সরাসরি ইউয়ানের কাছে জবাবদিহি করতেন।

২০২০ সালে করোনাভাইরাসের কারণে লকডাউন শুরু হলে ব্যাপকভাবে চাহিদা বাড়তে থাকে জুমের। তবে করোনাভাইরাসের ভয়াবহতা কমে আসায় ও লকডাউন উঠে যাওয়ায় চাহিদা কমতে থাকে এই প্লাটফর্মটির। এরপরই এটি কর্মী ছাঁটাই শুরু করে।

করোনার ভয়াবহতার সময় সবার কাছেই অত্যন্ত প্রয়োজনীয় হয়ে ওঠা এই অ্যাপটি গত মাসের ৭ ফেব্রুয়ারি ঘোষণা করে, এটি প্লাটফর্মটির ১৫ শতাংশ বা ১৩০০ কর্মী ছাঁটাই করছে। কোম্পানিটির ব্লগপোস্টে লেখা হয়, এ বছরে ইউয়ান বেতনের ৯৮ শতাংশ নিচ্ছেন না এবং তার নির্বাহী বোনাসও ত্যাগ করেছেন। ইউয়ান জানিয়েছেন, নির্বাহী নেতৃত্বে থাকা সদস্যরাও বোনাস ছেড়ে দিয়েছেন এবং বেতনের ২০ শতাংশ কেটে রাখায় সম্মত হয়েছেন।

ইউয়ান তার কোম্পানির ব্লগে লিখেছেন, ‘একটি সংস্থা হিসেবে মহামারি চলাকালীন আমরা মানুষদের যেভাবে সংগঠিত করেছি তার জন্য গর্ববোধ করছি। আমরা অক্লান্ত পরিশ্রম করেছি কিন্তু ভুলও করেছি। সংস্থটির টেকসই উন্নয়নের পেছনে আমাদের আরও বেশি সময় দেয়া উচিত ছিল।’

যদিও ইউয়ান জানিয়েছেন, কোম্পানিটিকে তার দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জন করতে সক্ষম হতে হলে আরও ভাবতে হবে।

More From Author

৭ বছরেও বাজারে এল না ‘সোনালি ব্যাগ’

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন হলো সোহরাওয়ার্দী কলেজে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *