ডুমুরিয়ার ফুলকলি উৎসব-২০২৪ প্রবন্ধ গবেষণায় সম্মাননা পেলেন তাপস মজুমদার

ডুমুরিয়ার ফুলকলি উৎসব-২০২৪ প্রবন্ধ গবেষণায় সম্মাননা পেলেন তাপস মজুমদার

নিজস্ব প্রতিনিধিঃ

২৩ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার সকাল ১০টায় খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ১০নং ভান্ডার পাড়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন তালতলা জ্যোতিমঠে দেড় শতাধিক সাহিত্যিক-শুভানুধ্যায়ীর স্বতস্ফূর্ত উপস্থিতিতে কবি শেখর রঞ্জন ঘোষের সভাপতিত্বে সাড়ম্বরে অনুষ্ঠিত হলো ফুলকলি উৎসব।


অনুষ্ঠানের শুরুতে অতিথিদের আসন গ্রহণ,ফুলেল শুভেচ্ছা জ্ঞাপনের পর উদ্বোধনী সঙ্গীত,অসুস্থ সাহিত্যিকদের সুস্থতা এবং প্রয়াত সাহিত্যিকদের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়। সংগঠনের পরিচালক শশাংক শেখর ঢালির পরিচালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন সহকারী অধ্যাপক রমেশ চন্দ্র মন্ডল। অভ্যাগত কবিদের স্বরচিত কবিতা পাঠ-আবৃত্তি,”কবি কৃষ্ণ চন্দ্র মজুমদার ও তাঁর ‘সদ্ভাবশতক” শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন প্রাবন্ধিক তাপস মজুমদার ও সমালোচনা করেন সহকারী অধ্যাপক বিভূতি ভূষণ মন্ডল।

আরও পড়ুনঃ মহাকবি মাইকেল মধুসূদন দত্ত-এঁর ২০০ তম জন্মবার্ষিকীতে ” দ্বিশতবর্ষে মধুসূদন” নামে স্মারকগ্রন্থ প্রকাশিত হলো অমর একুশে গ্রন্থমেলা ২০২৪-এ।

এরপর “লেখার মাধ্যম” শিরোনামে একটি বিশেষ আলোচনা করেন প্রফেসর ড.দিব্যদ্যুতি সরকার।সঙ্গীত পরিবেশন করেন- তৃষা মন্ডল,অরিন্দম সেন,অরবিন্দ মৃধা,প্রফেসর ড. বিবেকানন্দ বিশ্বাস ও অ্যাডভোকেট সুব্রত চক্রবর্তী। নৃত্য পরিবেশন করে জুঁই হালদার।তাৎক্ষণিক কবিতা রচনা প্রতিযোগিতায় আসরের সেরা কবির শিরোপা পান কবি ফারুক আলম।রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অরিন্দম সেন-পশ্চিম বঙ্গ(শাস্ত্রীয় সঙ্গীত),খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিপ্লব রায়-খুলনা(কবিতা), সহকারী অধ্যাপক তাপস মজুমদার-যশোর(প্রবন্ধ),অমিত কুন্ডু-ঝিনাইদহ(শিশু সাহিত্য),শাশ্বত নিপ্পন-মেহেরপুর(ছোট গল্প),সহকারী অধ্যাপক সনোজ কুন্ডু-গোপালগঞ্জ(উপন্যাস),খায়রুল বাসার-সাতক্ষীরা(নাটক) এই সাত গুণীজনকে ফুলকলি সম্মাননা প্রদান করা হয়।লেখকদের পাঠকৃত লেখার পর্যালোচনা করেন প্রফেসর ড.সন্দীপক মল্লিক।

আলোচনা করেন প্রফেসর ড.ইবাইস আমান,প্রফেসর ড.তুষার কান্তি মন্ডল,পশ্চিমবঙ্গ সরকারের ফিন্যান্স ডিপার্টমেন্টের সিনিয়র যুগ্ম কমিশনার দীপক রায়,ইউপি চেয়ারম্যান গোপাল চন্দ্র দে প্রমূখ। কবি চিত্ত রঞ্জন মল্লিকের দুটি গল্পগ্রন্থের মোড়ক উন্মোচনের পর লাকী কূপন ড্র ছিলো একটি বিশেষ আকর্ষণ।সভাপতির মর্মস্পর্সী সমাপনী ভাষণ শেষে ছিলো সমবেত মধ্যাহ্ণ ভোজন।

More From Author

কেশবপুরে মারপিটের ঘটনায় সংবাদ সম্মেলন

কেশবপুরে মারপিটের ঘটনায় সংবাদ সম্মেলন

ডুমুরিয়া সাহিত্য উৎসবে দুই বাংলার মিলন মেলায় 'ফুল কলি' পুরস্কার পেলেন ৫ গুণিজন

ডুমুরিয়া সাহিত্য উৎসবে দুই বাংলার মিলনমেলায় ‘ফুল কলি’ পুরস্কার পেলেন ৫ গুণিজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *