হাসিনাকে বাইডেনের চিঠি, একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ

জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে নতুন সরকার গঠনের পর প্রথমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাস থেকে চিঠিটি পররাষ্ট্র মন্ত্রণালয়কে হস্তান্তর করা হয়।
যদিও চিঠিটি মার্কিন প্রেসিডেন্টের সই করা নয়। বরং তার পক্ষ থেকে এটি দিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

চিঠিতে বাংলাদেশের অর্থ‌নৈ‌তিক লক্ষ্য অর্জনে সহ‌যো‌গিতা করার বিষ‌য়ে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ ব‌লে জানান প্রেসিডেন্ট বাই‌ডেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা চিঠিতে তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অংশীদারিত্বের পরবর্তী অধ্যায় শুরু করার বিষয়ে আমি আমার প্রশাসনের আন্তরিক আকাঙ্ক্ষার কথা জানাতে চাই।
চিঠিতে সমস্যা সমাধানে একসঙ্গে কাজ করার দীর্ঘ ও সফল ইতিহাসের কথা উল্লেখ করে বাইডেন, আঞ্চলিক, বৈশ্বিক নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, জ্বালানি, বৈশ্বিক স্বাস্থ্য, মানবিক সহায়তা, বিশেষ করে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন ইস্যুতে একসঙ্গে কাজ করার আগ্রহের কথা জানান।
তিনি বলেন, দুই দেশের জনগণের মধ্যে মজবুত সম্পর্কই আমাদের সম্পর্কের বুনিয়াদ।

বাংলাদেশের উচ্চাভিলাষী অর্থনৈতিক লক্ষ্যমাত্রাকে সমর্থন করতে এবং একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসেফিক অঞ্চলের জন্য যৌথ রূপকল্পের অংশীদারিত্বের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র অঙ্গীকারাবদ্ধ বলেও চিঠিতে উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পায় আওয়ামী লীগ। এছাড়া স্বতন্ত্রদের মধ্যে বিজয়ী হন ৬২ জন, যাদের মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগের নেতা। আর জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। দুটিতে জয় পেয়েছে আওয়ামী লীগের শরিক দল জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং একটিতে জয় পেয়েছে কল্যাণ পার্টি।
৯ জানুয়ারি নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। পরদিন ১০ জানুয়ারি শপথ নেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। তাদের শপথ গ্রহণের একদিন পর ১১ জানুয়ারি শপথ নেন মন্ত্রিসভার সদস্যরা।

এই শপথের মধ্যে দিয়েই পঞ্চমবার ও টানা চতুর্থ মেয়াদে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিলো আওয়ামী লীগ। আর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পঞ্চম মেয়াদে বাংলাদেশের সরকারপ্রধানের দায়িত্ব নিয়ে ইতিহাস গড়েন।

More From Author

ভারত কীভাবে টাঙ্গাইল শাড়ির জিআই ট্যাগ দাবি করতে পারে?’

প্রাণঘাতী নতুন ছত্রাক ‘ক্যানডিডা অরিস’, ভয়ংকর মহামারির শঙ্কা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *