৪ বছর পরপর প্রকাশিত হয় যে ম্যাগাজিন!

ইলেকট্রনিক মিডিয়া সহজলভ্য হলেও খবরাখবর জানার জন্য পত্রিকা বা ম্যাগাজিনের আলাদা কদর রয়েই গেছে! এখনো বিশ্বের বিভিন্ন দেশে নিয়মিত প্রকাশিত হচ্ছে পত্রিকা কিংবা ম্যাগাজিন।

সংবাদপত্র ছাড়াও অনেক ম্যাগাজিন রয়েছে; যা একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে প্রকাশিত হয়ে থাকে। সেটা সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিকও হতে পারে। তবে ৪ বছর পর পর কোনো ম্যাগাজিন বা সাময়িকী প্রকাশিত হয় তা কি কখনো শুনেছেন? এ ম্যাগাজিনের পাঠকই বা কারা? কারাই বা এর সাংবাদিক?

আশ্চর্যজনক হলেও সত্য যে, ফরাসি ভাষায় প্রকাশিত এই ম্যাগাজিনের নাম ‘লা বুগি ডু সাপার।’ এর ইংরেজি অর্থ ‘দ্য সাপারস ক্যান্ডেল’। চার বছর পর পর যেই ২৯ ফেব্রুয়ারি আসে সেদিনই প্রকাশিত হয় এই ম্যাগাজিন। অর্থাৎ লিপ ইয়ারে প্রকাশ হয় এটি। ১৯৮০ সালে ফ্রান্সের প্যারিস থেকে এটি প্রথম প্রকাশ হয়।

ইতিহাস ঘেঁটে জানা যায়, ফ্রান্সের দুই বন্ধু সাংবাদিক ও প্রেস বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান বেলি ও পলিটিশিয়ান জ্যাক ডি বুইসন মিলে এই পত্রিকার যাত্রা শুরু করেন। উনিশ শতকের কার্টুনিস্ট স্যাপার ক্যামেম্বারের নামানুসারেই এই পত্রিকাটির নামকরণ করা হয়। স্যাপার মূলত জনপ্রিয়তা অর্জন করেছিলেন রাষ্ট্রীয় নানা অরাজকতার বিরুদ্ধে কার্টুন এঁকে। তার কার্টুনেই ফুটে উঠতো হাজারো অন্যায় অত্যাচারের চিত্র।

More From Author

বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে সর্বোচ্চ দাম মুশফিকের

যেসব নায়িকার সঙ্গে রোমান্স করে শাহরুখ নজর কেড়েছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *