রাশিয়ায় গিয়ে গুরুতর অসুস্থ বেলারুশের প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে দুইদিন আগে রাশিয়ায় গিয়েছিলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। তবে সেখানে গিয়ে ‘গুরুতর অসুস্থ’ হয়ে পড়েছেন তিনি। অসুস্থ অবস্থায় বর্তমানে মস্কোর একটি হাসপাতালে ভর্তি আছেন ৬৮ বছর বয়সী লুকাশেঙ্কো।

গত ৯ মে হঠাৎ করে ‘উধাও’ হয়ে যান লুকাশেঙ্কো। কয়েকদিন প্রকাশ্যে না আসায় তার তার শারীরিক সুস্থতা নিয়ে অনেকের মনে সন্দেহ জাগে। তবে গত ১৫ মে আবারও জনসম্মুখে আসেন তিনি। ওই সময় লুকাশেঙ্কোর কিছু ভিডিও ও ছবি প্রকাশ করা হয়। এতে দেখানোর চেষ্টা করা হয়— তিনি বেশ ভালোই আছেন এবং নিজের স্বাভবিক কাজকর্ম সুন্দরভাবে করছেন।

তবে গত সপ্তাহে আবারও  লুকাশেঙ্কোর সুস্থতার বিষয়টি নিয়ে সন্দেহ তৈরি হয়। কারণ ওই সময় দেখা যায়— তিনি ঠিক মতো কথা বলতে পারছেন না এবং তার হাতে ব্যান্ডেজ লাগানো।

বেলারুশের বিরোধীদলীয় নেতা ভেলারি তিসিপাকেলো বলেছেন, ‘আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, পুতিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর— লুকাশেঙ্কোকে মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে এ তথ্য সম্পর্কে আরও নিশ্চিত হতে হবে।’

লুকাশেঙ্কোর শারীরিক অবস্থাকে ‘গুরুতর’ হিসেবে অভিহিত করেছেন রুশ ডাক্তাররা। মস্কোয় তার রক্ত বিশোধিত করা হয় এবং ওই সময় নিজ দেশে ফিরে যাওয়ার মতো অবস্থায় ছিলেন না তিনি।

বেলারুশের প্রেসিডেন্ট অবশ্য গত সপ্তাহে জানান কয়েকদিন ধরে জ্বর-সর্দিতে ভুগছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান গত রোববার এক প্রতিবেদনে জানায়, লুকাশেঙ্কোর ওপর বিষ প্রয়োগ করে থাকতে পারেন রাশিয়ার গোয়েন্দা সংস্থার সদস্যরা। কারণ  রাশিয়া এখন চায় লুকাশেঙ্কোর চেয়েও আজ্ঞাবহ কেউ বেলারুশের ক্ষমতায় আসবে। তবে বিষ প্রয়োগের বিষয়টি শুধু মাত্রই একটি ধারণা।

More From Author

বিএনপি নেতা আমান-টুকুর সাজার বিরুদ্ধে আপিলের রায় আজ

টাকা নিয়েও শো করেননি? কী বলছেন নচিকেতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *