কৃষিপণ্য রপ্তানি বাড়ার আশায় গুড়েবালি

নতুন খাত হিসেবে রপ্তানিতে আশা দেখাচ্ছিল কৃষিজাত পণ্য। পাঁচ বছরের ব্যবধানে এই খাতের পণ্য রপ্তানি বেড়ে দ্বিগুণ হয়েছিল। গত দুই অর্থবছরেই ১ বিলিয়ন (১০০ কোটি) ডলারের বেশি বিদেশি মুদ্রা এসেছিল এই খাত থেকে। কিন্তু সে আশায় গুড়েবালি। চলতি ২০২২–২৩ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) কৃষিপণ্য রপ্তানি থেকে মাত্র ৬২ কোটি ৩১ লাখ ডলার এসেছে। গত অর্থবছরের একই সময়ের চেয়ে আয় কমেছে ২৭ শতাংশ। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমেছে আরও কম-৩০ দশমিক ৪ শতাংশ। অর্থবছর শেষে এবার এই খাত থেকে আয় ১ বিলিয়ন ডলার হবে না বলে জানিয়েছেন রপ্তানিকারকরা।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী, পাঁচ বছর আগে ২০১৭-১৮ অর্থবছরে কৃষিজাত পণ্যের রপ্তানি ছিল ৬৭ কোটি ডলার। ২০২১–২২ অর্থবছরে সেটি বেড়ে ১১৬ কোটি ২২ লাখ ডলারে ওঠে, যা ছিল এই খাত থেকে সর্বোচ্চ আয়। তার আগের বছরে (২০২০-২১) এসেছিল ১০৭ কোটি ডলার। ওই দুই অর্থবছরে যথাক্রমে ১৯ ও ১৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল।

পর পর দুই বছর কৃষিপণ্য থেকে ১ বিলিয়ন ডলারের বেশি আয় হওয়ায় চলতি ২০২২-২৩ অর্থবছরে এই খাত থেকে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ১৩৯ কোটি ৪১ লাখ ডলার ধরেছিল সরকার। কিন্তু অর্থবছরের আট মাস পেরিয়ে গেলেও লক্ষ্যের অর্ধেকও আয় হয়নি।

কৃষিজাত পণ্যের মধ্যে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য, তাজা ও হিমায়িত সবজি, শুকনো খাবার, চা, তামাকসহ বিভিন্ন পণ্য রপ্তানি হয়। এরমধ্যে তামাক ছাড়া সব পণ্যের রপ্তানি কমেছে।

রপ্তানিকারকরা বলছেন, ডলারের দাম বেড়ে যাওয়ায় কাঁচামাল ও প্যাকেজিং পণ্যের মূল্যবৃদ্ধি ও অস্বাভাবিক জাহাজ ভাড়ার কারণে এই খাতের রপ্তানি ধস নেমেছে। বাংলাদেশের বাজার দখল করে নিচ্ছে ভারত। তারা বলছেন, গত এক বছরে প্যাকেজিং পণ্যের দাম ৩৭ শতাংশ, ডলারের দাম ২৫ শতাংশ, ময়দার দাম ৫৪ শতাংশ বেড়েছে। সয়াবিন তেলের দামও বাড়তি। এ সময়ে জ্বালানি তেলের দাম প্রায় ৫০ শতাংশ বাড়িয়েছে সরকার। বিদুত্যের দামও কয়েক দফা বাড়ানো হয়েছে। এসব কারণে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাওয়ায় প্রতিযোগিতা সক্ষমতা কমেছে অধিকাংশ প্রতিষ্ঠানের।

বাংলাদেশ থেকে তাজা ও হিমায়িত উভয় ধরনের সবজিই রপ্তানি হয়। কৃষিজাত পণ্য রপ্তানিতে সবজির হিস্যা সাড়ে ৮ শতাংশ। গত অর্থবছরে কৃষিজাত পণ্যের সামগ্রিক রপ্তানি বাড়লেও সবজি ছিল নিম্নমুখী। চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে ৪ কোটি ডলারের সবজি রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪৪ দশমিক ১৮ শতাংশ কম।

সবজি রপ্তানিকারকরা বলছেন, মহামারি করোনার পর উড়োজাহাজ ভাড়া বেড়ে যাওয়ায় ইউরোপ ও মধ্যপ্রাচ্যে সবজি রপ্তানি কমেছে। ইউরোপের দেশগুলোতে করোনার আগে প্রতিকেজি সবজি যাত্রীবাহী উড়োজাহাজে ১৫০ টাকায় পাঠানো যেত। বর্তমানে লাগছে ২৫০ টাকার কাছাকাছি।

একইভাবে মধ্যপ্রাচ্যে উড়োজাহাজ ভাড়া বেড়েছে ৩০ থেকে ৪০ শতাংশ। এই সুযোগে বাজারটি দখল করছেন ভারতের ব্যবসায়ীরা। ঢাকা থেকে মধ্যপ্রাচ্যগামী যাত্রীবাহী উড়োজাহাজে প্রচুর পোশাক যায়। পোশাকের ক্ষেত্রে যে ভাড়া আদায় করা হয়, সেই একই ভাড়া সবজির বেলায়ও রাখা হচ্ছে। ফলে সবজির দাম বেড়ে যাচ্ছে। অন্যদিকে ভারত থেকে মধ্যপ্রাচ্যগামী উড়োজাহাজে পোশাক রপ্তানি হয় না বলে কম ভাড়ায় সবজি রপ্তানি করতে পারেন সেই দেশের রপ্তানিকারকরা।

বাংলাদেশ ফ্রুট, ভেজিটেবল অ্যান্ড অ্যালায়েড প্রডাক্টস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফভিএপিইএ) সাধারণ সম্পাদক মোহাম্মদ মনসুর দৈনিক বাংলাকে বলেন, ‘ভারতের ব্যবসায়ীরা আমাদের বাজার দখল করছেন। করোনার আগে দেশে দুই শতাধিক সবজি রপ্তানিকারক ছিলেন। বর্তমানে তা কমে ১০০ জনে নেমে এসেছে।’

কৃষিজাত পণ্যের মধ্যে প্রক্রিয়াজাত খাদ্যের হিস্যাই বেশি। প্রক্রিয়াজাত খাদ্যের মধ্যে মসলা, চানাচুর, ঝালমুড়ি, বিস্কুট, সস, জেলি, আলুপুরি, পাঁপড়, নুডলস, চকলেট, বিভিন্ন ধরনের আচার, জুস, ফ্রুট ড্রিংক, চিপস ইত্যাদি রপ্তানি হয়।

প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানিতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান প্রাণ গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল দৈনিক বাংলাকে বলেন, ‘নানা কারণে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় কঠিন সময় যাচ্ছে। জাহাজভাড়াও বেড়েছে। তবে আমরা উৎপাদনের ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছি। সামগ্রিক রপ্তানি কমলেও আমাদের কমেনি।’

যেসব পণ্য রপ্তানি

কৃষি প্রক্রিয়াজাত খাদ্যের মধ্যে বেশি রপ্তানি হয় রুটি, বিস্কুট ও চানাচুরজাতীয় শুকনা খাবার, ভোজ্যতেল ও সমজাতীয় পণ্য, ফলের রস, বিভিন্ন ধরনের মসলা, পানীয় এবং জ্যাম-জেলির মতো বিভিন্ন সুগার কনফেকশনারি। বিস্কুট, রুটিজাতীয় শুকনা খাবার রপ্তানি করে বিদায়ী অর্থবছরে দেশীয় কোম্পানিগুলো ২৫ কোটি ডলার আয় করেছিল। চলতি অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এ সব পণ্য রপ্তানি করে আয় হয়েছে ১৪ কোটি ৪৯ লাখ ডলার, কমেছে ১১ দশমিক ৫২ শতাংশ। এর বাইরে চা, শাকসবজি ও ফলমূলও রপ্তানি হয়েছে।

একসময় চা রপ্তানি করে বেশ ভালোই আয় করত বাংলাদেশ। কিন্তু এখন তা তলানিতে নেমে এসেছে। গত অর্থবছরে মাত্র ২১ লাখ ৪০ হাজার ডলারের চা রপ্তানি হয়েছিল। চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে হয়েছে ১৪ লাখ ৮০ হাজার ডলার। তবে তামাক রপ্তানি থেকে আয় ৫২ দশমিক ৮৮ শতাংশ বেড়েছে।

গত ২০২১-২২ অর্থবছরে শাকসবজি রপ্তানি থেকে প্রায় ১০ কোটি ডলার আয় করেছিল বাংলাদেশ। চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে ৩ কোটি ৯৯ লাখ ডলারে নেমে এসেছে, কমেছে ৪৪ দশমিক ১৮ শতাংশ।

কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পমালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) তথ্য অনুযায়ী, কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্য উৎপাদনের সঙ্গে যুক্ত রয়েছে পাঁচ শতাধিক প্রতিষ্ঠান। তার মধ্যে বড় ও মাঝারি প্রতিষ্ঠান আছে ২০টি। এগুলোর সবাই কম-বেশি রপ্তানি করছে। কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানিতে বর্তমানে ২০ শতাংশ নগদ সহায়তা দিচ্ছে সরকার।

কৃষিপণ্যের বড় অংশ রপ্তানি করে প্রাণ গ্রুপ। ১৯৯৭ সালে ফ্রান্সে খাদ্যপণ্য রপ্তানি শুরু করা এই শিল্পগোষ্ঠী বর্তমানে ইউরোপ-আমেরিকা, পাশের দেশ ভারতসহ ১৪৫টি দেশে পণ্য রপ্তানি করছে। ফ্রুট ড্রিংক, পানীয়, বিস্কুট, সস, নুডলস, জেলি, মসলা, সুগন্ধি চাল, পটেটো ক্র্যাকার, চানাচুর, ঝাল-মুড়ি ইত্যাদি পণ্য রপ্তানি করছে প্রতিষ্ঠানটি।

আম রপ্তানি বাড়াতে উদ্যোগ গ্রহণের পরামর্শ

কৃষিপণ্য আম উৎপাদনে বাংলাদেশ অষ্টম থেকে সপ্তম স্থানে উঠে এসেছে। গত বছর দেশে ১৬ লাখ টন আম উৎপাদিত হয়েছে। কিন্তু আমের রপ্তানি বাজারে বাংলাদেশ বিশ্বের প্রধান উৎপাদনকারী দেশগুলোর মধ্যে একেবারে তলানিতে, নামমাত্র কিছু আম রপ্তানি হয়। এগুলোও আবার প্রবাসী বাংলাদেশি ক্রেতাদের জন্য রপ্তানি করা হয়।

আমের বিশ্ববাজার দখল করে আছে থাইল্যান্ড। এরপর ভারত ও পাকিস্তান। বাংলাদেশের আম রপ্তানির ক্ষেত্রে অন্যতম সমস্যা হচ্ছে, রপ্তানিযোগ্য উন্নত জাতের আমের অভাব। দেশের আমের জাতগুলোর সেলফ লাইফ কম, অর্থাৎ দ্রুত নষ্ট হয়ে যায়। সংগ্রহ-পরবর্তী পর্যায়ে শনাক্তকরণের অভাব, আন্তর্জাতিক মানের প্যাকেজিংয়ের অভাব। আর দেশের আমের ব্র্যান্ডিং ইমেজ সৃষ্টি না হওয়া এবং রপ্তানি কার্যক্রমে দক্ষতা, সচেতনতা ও প্রশিক্ষণের অভাব।

আম রপ্তানি বাড়াতে সর্বাত্মক উদ্যোগ গ্রহণের পরামর্শ দিয়েছেন কৃষি অর্থনীতিবিদ জাহাঙ্গীর আলম। দৈনিক বাংলাকে তিনি বলেন, ‘গত কয় বছর কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাদু আম উপহারের বিষয়টি বেশ আলোড়ন তুলেছে। শুধু প্রতিবেশী রাষ্ট্র ভারত নয়, বিভিন্ন দেশের রাজা-বাদশাহ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর জন্য উপহার হিসেবে পাঠানো হয়েছে ফলের রাজা আম। এই আম উপহারের ফলে বাংলাদেশের সুস্বাদু আম নিয়ে বেশ আলোচনা হয়েছে। আন্তর্জাতিক মিডিয়াতেও এসেছে বিষয়টি।’

‘এটাকে এখন রপ্তানিতে কাজে লাগাতে হবে’ জানিয়ে জাহাঙ্গীর আলম বলেন, ‘একটা ভালো সম্ভাবনা দেখা দিয়েছে। এটাকে কাজে লাগাতে পারলে আম রপ্তানি থেকে প্রচুর বিদেশি মুদ্রা দেশে আসবে।’

More From Author

 জমকালো আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে।

মামলা নেয়নি পুলিশ, আদালতে যাবেন শাকিব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *