এক চার্জে চলবে ২১৩ কিমি- বাজারে এলো টাটা ইলেকট্রিক কার, জানিয়ে দিলো দাম

ধীরে ধীরে যেভাবে ইলেক্ট্রিক গাড়ির (Electric Car) চাহিদা বাড়ছে তাতে করে বিশ্বের অ্যাপ ক্যাব পরিষেবাতেও পেট্রোল-ডিজেল চালিত গাড়ির পরিবর্তে ব্যাবহার করছে বৈদ্যুতিক গাড়ি। সেই হাত ধরেই মার্কিন অ্যাপ ক্যাব সংস্থা উবেরও তাদের গাড়ি ইলেক্ট্রিক গাড়িতে পরিবর্তন করতে চলেছে। আর এই সংস্থা বৈদ্যুতিক ক্যাব তৈরির দায়িত্ব দিয়েছে দেশের অন্যতম গাড়ি নির্মানকারী সংস্থা টাটা মোটরসকে (Tata Motors)। চলুন বিস্তারিত জেনে নিন।

টাটা মোটরস দেশের সবচেয়ে বড় গাড়ি নির্মানকারী সংস্থা। এই সংস্থা এবার ক্যাব দুনিয়ার বড় সংস্থার থেকে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের অর্ডার পেল। মার্কিন অ্যাপ ক্যাব সংস্থা উবেরর (Uber) জন্য প্রায় ২৫ হাজার ইলেক্ট্রিক ক্যাব তৈরি করতে চলেছে টাটা মোটরস। প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতীয় বাজারে একাদিক বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করেছে টাটা মোটরস। যা অন্যান্য সংস্থা গুলির থেকে দামেও কম, মানেও ভালো।

বর্তমানে ভারতীয় বাজারে টাটা মোটর্সের টাটা টিয়াগো ইভি, টাটা নেক্সন ম্যাক্স, নেক্সন প্রাইম এবং টাটা টাইগর। এগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও কম মূল্যের বৈদ্যুতিক গাড়ি হলো টাটা টিয়াগো ইভি। তবে এগুলি ছাড়াও টাটার আরেকটি চার চাকা গাড়ি রয়েছে। যা হলো টাটা এক্সপ্রেস টি (Tata Express T Ev) । এই গাড়িটি সম্পর্কে কম মানুষ জানেন। ক্যাব তৈরির জন্য এই গাড়িটিরই অর্ডার দেওয়া হয়েছে।

টাটা টিয়াগো ইভির (Tata Tiago Ev) পর টাটা এক্সপ্রেস টি গাড়িটিই ভারতের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের গাড়ি। দুটি ভেরিয়েন্টে গাড়িটি বাজারে আসবে। প্রধানত বাণিজ্যিক কাজেই গাড়িটির ব্যাবহৃত হয়। যার দাম শুরু হচ্ছে ১৩ লক্ষ টাকা থেকে। এই গাড়িতে রয়েছে অটোমেটিক ট্রান্সমিশন, ক্রুজ কন্ট্রোলের মতো দূর্দান্ত ফিচার্স। গাড়িতে ব্যাটারিও ভালো লাগানো হয়েছে, যা দ্রুত চার্জ হয়। ব্যাটারির উপর থাকবে ৩ বছরের গারেন্টি। গাড়িটি একবার চার্জ দিলে ২১৩ কিমি যেতে সক্ষম। রয়েছে ডুয়াল ফ্রন্ট এয়ারব্যাগ, ইলেকট্রনিক ব্রেক ডিস্ট্রিবিউশন (ইবিডি), অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, অটো ডিমিং রিয়ার ভিউ মিরর সহ আরো অনেক অত্যাধুনিক ফিচার।

More From Author

মেট্রোর মিরপুর-১০ স্টেশন চালু

কেশবপুরে জাতীয় বীমা দিবস উদযাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *