প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৩৮৩ জন

প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী। এর মধ‍্যে ট‍্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ কোটায় ৪৯ হাজার ৩৮৩ জন বৃত্তি পেয়েছে। প্রাথমিক সমাপনী পরীক্ষা উঠে যাওয়ায় গত বছর আগের মতো গতানুগতিক বৃত্তি পরীক্ষায় অংশ নিয়েছিল তারা।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিকের বৃত্তির ফল ঘোষণা করেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওযবেসাইট www.dpe.gov.bd, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং স্থানীয়ভাবে বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা ও থানা শিক্ষা অফিসারের কার্যালয় থেকে বৃত্তি পরীক্ষার ফল জানা যাবে।

ট‍্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩০০ টাকা করে এবং সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্তরা মাসের ২২৫ টাকা করে পাবে। এ ছাড়া বৃত্তিপ্রাপ্ত সব শিক্ষার্থীকে প্রতি বছর ২৫০ টাকা করে এককালীন হিসেবে দেয়া হবে। অষ্টম শ্রেণি পর্যন্ত তারা এ বৃত্তি পাবে।

করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে প্রাথমকি শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ায় প্রাথমিকের শিক্ষার্থীদের ওই দুই বছর বৃত্তি দেয়া হয়নি।

গত বছর থেকে পঞ্চমের সমাপনী পরীক্ষা উঠিয়ে দিয়েছে সরকার। গত ৩০ ডিসেম্বর চার লাখ ৮২ হাজার ৯০৪ জন শিক্ষার্থী বাংলা, গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে ২ ঘণ্টায় ১০০ নম্বরের প্রাথমিকের বৃত্তি পরীক্ষায় অংশ নেয়।

More From Author

সহিংসতা হ্রাসের প্রতিশ্রুতি ইসরায়েল-ফিলিস্তিনের

গাজীপুরের ভারপ্রাপ্ত মেয়র কিরনের দুর্নীতি অনুসন্ধানের নির্দেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *