ছয় জেলায় শৈত্যপ্রবাহ, রাজধানীতে বাড়ল শীত

প্রকৃতিতে এসে গেছে ঋতুরাজ বসন্ত। আজ এ ঋতুর প্রথম মাস ফাল্গুনের প্রথম দিন। ঝরা পাতা, আমের গাছে মুকুলে বসন্ত আসার বার্তা স্পষ্ট। এর মধ্যে হিমেল পরশ লেগেছে প্রকৃতিতে। আজ মঙ্গলবার শৈত্যপ্রবাহ বইছে দেশের অন্তত ছয় জেলায়। আবহাওয়া অধিদপ্তরের বার্তা, দেশের প্রায় সর্বত্র আজ বসন্তের পয়লা দিনে কমেছে তাপমাত্রা। রাজধানীতে একদিন প্রায় তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আরও দু-এক দিন তাপমাত্রা এমন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। এর পর থেকে তাপমাত্রা বাড়তে থাকবে ধীরে ধীরে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ছয় জেলায় আজ শৈত্যপ্রবাহ বইছে। এসব জেলা হলো—পঞ্চগড়, কুড়িগ্রাম, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার। দেশের তিনটি অঞ্চলকে ‘শীতের হটস্পট’ বলা হয়। সেগুলো হলো পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল এবং চুয়াডাঙ্গা। শৈত্যপ্রবাহ বইছে এই তিন জেলায়। এবার শীতের একাধিক দিনে এই তিন জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা থেকেছে বেশ কয়েক দিন। শীত শেষের এ সময়েও এ ধারা বজায় থাকল।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ আজ প্রথম আলোকে বলেন, শৈত্যপ্রবাহ খুব বেশি সময় থাকবে না। দু–এক দিন থাকতে পারে। এর পর থেকে তাপমাত্রা বাড়তে পারে। এ সময় শৈত্যপ্রবাহ বা শীতের পরশ খুব দীর্ঘস্থায়ী হয় না বলেও জানান এই আবহাওয়াবিদ।

আবহাওয়া অধিদপ্তর দেশের ৪৩টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি প্রকাশ করে।
আবদুল হামিদ বলেন, প্রায় ৭০ ভাগ স্টেশনেই আজ তাপমাত্রা কমেছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, এক দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্য স্থানগুলোর মতো তাপমাত্রা কমেছে ঢাকাতেও। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস।

More From Author

মাদারীপুরে বাজার নিয়ে বাসায় ফেরার পথে আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে জখম

সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন নবনির্বাচিত রাষ্ট্রপতি সাহাবুদ্দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *