ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বিপর্যস্ত নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলে ভয়াবহ ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। সোমবার ‘গ্যাব্রিয়েল’ নামের ওই ঘূর্ণিঝড়ে দেশটির অন্তত ৪৬ হাজার বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বেশ কিছু অঞ্চলে জরুরি অবস্থাও জারি করা হয়েছে। খবর বিবিসির।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভারি বৃষ্টিপাত এবং ঝড়ো বাতাসের পূর্বাভাস থাকায় নিউজিল্যান্ডে কয়েক শ ফ্লাইট বাতিল করা হয়েছে।

দেশটির বৃহত্তম শহর অকল্যান্ডে সম্প্রতি ভয়াবহ বন্যায় চারজন মারা যায়। এর কয়েক সপ্তাহের মধ্যে আবারও এই দুর্যোগ আঘাত হানল।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন, ‘একের পর এক দুর্যোগের ঘটনা ঘটছে।’ ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৭৩ লাখ মার্কিন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন হিপকিন্স। তিনি বলেছেন, ‘এক দুর্যোগের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই আরেকটি আঘাত হেনেছে।’

সোমবার দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, সরকার পুরো দেশেই জরুরি অবস্থা ঘোষণা করবে বলে ভাবছে। ইতোমধ্যে দেশটির উত্তরের পাঁচটি এলাকায় জরুরি অবস্থা জারি আছে।

নিউজিল্যান্ডের আবহাওয়া সংস্থা মেটসার্ভিস জানিয়েছে, অকল্যান্ডের একটি এলাকায় গত ১২ ঘণ্টায় ১০০ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী বলেছেন, ভারি বৃষ্টিপাত এবং ঝড়ো বাতাসের কারণে সোমবার আরও বিপদসংকুল পরিস্থিতি তৈরি হবে। তিনি বলেন, ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিবেগের ঝড় নর্থল্যান্ড অঞ্চলে আঘাত হেনেছে। যেখানে ১১০ কিলোমিটার গতির বাতাসেই অকল্যান্ড হারবার সেতু কাঁপতে শুরু করে।

নিউজিল্যান্ডের ওই মন্ত্রী আরও বলেন, ঝড়ে বিচ্ছিন্ন হয়ে পড়া বিদ্যুৎ লাইন মেরামতে বেশ কিছু দিন লেগে যাবে।

More From Author

বইমেলায় আসছে ফারুক আহমেদের দুই বই

গাজায় ফের ইসরায়েলের রকেট হামলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *