ক্লাস উপস্থিতির উপর প্রথম বারের মত পুরস্কার প্রধান করলো সোহরাওয়ার্দী কলেজের দর্শন বিভাগ

শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতির হার বাড়ানোর সহ বেশ কয়েকটি কারণে ব্যাতিক্রম উদ্যোগ নিয়েছে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের দর্শন বিভাগ। মাস্টার্স ১৭-১৮ সেশন থেকে শুরু করে অনার্স ২০-২১ সেশন পযন্ত ৮৫% উপস্থিতি যাদের ছিলো তারা এই পুরস্কারের আওতাধীন হয়েছে।জানা যায় শিক্ষার্থীদের ক্লাসমুখী করতে প্রথম কোনো বিভাগ হিসাবে এমন উদ্যোগ গ্রহণ করেছে দর্শন বিভাগ। অনার্স প্রথম বর্ষ থেকে শুরু করে মাস্টার্স পর্যন্ত মোট আটটি ক্যাটাঘড়ীতে ৮ জন শিক্ষার্থীকে এই পুরস্কার প্রধান করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি উপস্থিত নিশ্চিত করে প্রথম হয়েছে প্রথম হয়েছে, ২০-২১ সেশনের হৃদয় মল্লিক তার উপস্থিতি ছিলো ১০০%। এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও। তারা বলতেছেন প্রতিটি বিভাগ যদি এমন উদ্যোগ গ্রহণ করে তাহলে একদিকে যেমন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়বে অন্যদিকে তারা প্রকৃত শিক্ষা গ্রহণ করতে পারবে। তাদের মধ্যে ক্লাস করার একটি প্রতিযোগিতা তৈরি হবে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান রেবা রাণী বাড়ৈ বলেন, ক্লাসে উপস্থিতিই পারে শিক্ষার্থীদের সঠিক জ্ঞান অর্জনে সহযোগিতা করতে। তিনি আরোও বলেন আমাদের বিভাগের সাবজেক্টগুলো একটু ব্যাতিক্রম এগুলো শিক্ষার্থীরা সরাসরি ক্লাস না করলে বুঝতে পারবে না। এমন বিষয় আছে তাদের হাতে কলমে প্রাকটিকাল ভাবে বুঝতে হয়। তাই এগুলো শিখতে হলে শিক্ষার্থীদের অবশ্যই ক্লাস মুখী হতে হবে। এছাড়াও তিনি বলেন শিক্ষার্থীরা যদি রেগুলার ক্লাস করে তাহলে মূল পরিক্ষার প্রায়ই ৫০% পড়া ক্লাস থেকেই আয়ত্ত করা সম্ভব।

এমন অনুষ্ঠান প্রতি বছরই করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি বিভাগের জন্য তেমন কোনো বরাদ্দ থাকে না তবে আমরা যদি বরাদ্দ পাই তাহলে অবশ্যই চেষ্টা করবো প্রতিবছর করার জন্য।

এইসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহসিন কবীর, অফিসার্স কাউন্সিলের সম্পাদক মোতালেব হোসেন, সহ বিভাগের অন্যান্য শিক্ষক মন্ডলী। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন দর্শন বিভাগের বিভাগীয় প্রধান রেবা রাণী বাড়ৈ।

More From Author

বিএনপির নির্বাচিত রাষ্ট্রপতি রেললাইন ধরে পালিয়ে গিয়েছিলেন: কাদের

প্রেমে বিয়ে, প্রেমেই বিচ্ছেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *