নাসা পরমাণুচালিত রকেট নিয়ে পাড়ি দেবে মহাকাশে, সেদিন আর বেশি দূরে নেই

৫০ বছর আগে পারমাণবিক শক্তির দ্বারা চালিত রকেট নির্মাণ প্রযুক্তি পরিত্যাগ করা হয়েছিল। এবার সেই পরিকল্পনার বাস্তবায়নে মহাকাশ বিজ্ঞানে দিগন্ত উন্মোচিত হবে।

নাসা পরমাণুচালিত রকেট নিয়ে এবার মহাকাশে পাড়ি দেবে। মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং প্রতিরক্ষা গবেষণা সংস্থা দর্পা এখন গবেষণায় নেমেছে পারমাণবিক শক্তি ব্যবহার করে মহাকাশযান তৈরি করতে। পারমাণবিক মহাকাশযান মহাকাশে পাঠানোর লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ২০২৭ সালের মধ্যেই।

২০২৭ সালে উড়ে যেতে পারে নয়া প্রযুক্তির রকেট নাসা পারমাণবিক রকেট তৈরি করতে মার্কিন সেনাবাহিনীর গবেষণা ও উন্নয়ন সংস্থা দর্পার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। এই পারমাণবিক রকেট মঙ্গলের আকাশে ওড়ানোর ব্যাপারে পরিকল্পনা করেছে তারা। মহাকাশচারীদের নিয়ে মঙ্গলের উদ্দেশে ২০২৭ সালে উড়ে যেতে পারে নয়া প্রযুক্তির এই মহাকাশযান।

পরমাণু শক্তির দ্বারা চালিত রকেটে যে সুবিধা নাসা জানিয়েছে, পরমাণু শক্তির দ্বারা চালিত এই মহাকাশযান দ্রুত ভ্রমণ করতে সক্ষম, ট্রানজিট সময় কপাতে সক্ষম হবে এবং বিভিন্ন মহাকাশ মিশনে পেলোড বৃদ্ধির মতো অন্যান্য সুবিধাও মিলবে এর ফলে। নাসা পারমাণবিক শক্তির দ্বারা চালিত রকেট তৈরিতে ইতিমধ্যেই মনোনিবেশ করেছে।

More From Author

Mysterious Heartbeat: মহাশূন্যে হৃদ্‌স্পন্দন! আকাশে এ কার ‘হৃদয়ে’র চঞ্চলতার ধ্বনি…

বেনামে উপনির্বাচনে বিএনপি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *